####বেনামী চিঠি ###



অনেক অনেক বছর পর আজ লিখতে
বসলাম ,শুধূ তোমাকে কি ? না আমার মনে থাকা হাজারো সৃত্বিকে জাগিয়ে তোলা যারা
ঘুমিয়ে ছিলো প্রচন্ড এক অভিমান নিয়ে ?বেলকনিতে বসে আছি, চাঁদের আলোতে ভাসছে পৃথিবী
,জানোতো এখন আর তেমন করে দেখা হয়না জোছনা মনে হয় জোছনাতে দেখার কিছু নেই সে যেন প্রতিদিনের সব কাজের মতই স্বভাবিক একটা ঘটনা মাএ যাকে ইচ্ছা করলেই এড়িয়ে যাওয়া যায় অনায়াসে ।অথচ এইতো মাএ কয়েকবছর হলো এই জোছনায়ই তোমাকে ঘরে থাকতে দিতো না তুমি বেরিয়ে পড়তে রাস্তায় আর আমাকেও তুমি বেরিয়ে আনতে ছাদে….তারপর স্বপ্নের জাল বুনা
সারারাত ধরে । কখনও সে ঘর হতো কোন নির্জন দ্বীপে ,কখনও সেটা কোলাহল ছাড়া ছোট কোন গ্রামে অথবা কখনও সেটা হতো পাহাড়ী কোন নদীর পাশে ।আর আমি ভেসে যেতাম তোমার দেখানো স্বপ্নের স্রোতে ।
একটা প্রিয় কবিতার লাইন মনে
পড়ছে “ভালবাসা যে মানুষকে এতোটা অসহায় করে তুলতে পারে সেটা তোমাকে দেখার আগে জানা
ছিলো না “ যেদিন আমি বলেছিলাম তোমাকে “আমি বাকি জীবনটা তোমার সাথে থাকতে চাই “
সেদিন কি অসহায় দেখাচ্ছিলো তোমাকে .তুমি আমাকে অনেক ঘন্টা ধরে শুধূ একটা কথাই
বুঝিয়েছিলে বাস্তবতা কি!! আমি সেদিন কিছুই বলিনি তোমাকে শূধূ মাধা নিচু করে তোমাকে
বুঝিয়েছিলাম যে  আমি বুঝেছি ,তবে এতোদিন পর আজ সত্যিই জানতে ইচ্ছা করছে আসলেই কি ভালবাসাটা এতোটা অসহায় যেখানে মা-বাবা ,সমাজ ,টাকা সবকিছুর কাছে হেরে যায় ?তাহলে মানুষ ভালবাসে কেন ? কেন করে এই ছল?কেন বলে তোমাকে ছাড়া বাচতে আমার সত্যিই অনেক কষ্ট হবে? তাহলে সবই কি মিথ্যা ?
কত প্রশ্ন আজ মাধায় ঘুরপাক খাচ্ছে শুধু উত্তর দিয়ার জন্য তুমি কাছে নেই !! আর যদি কাছে থাকতেও তুমি কি কোন উত্তর দিতে পারতে ? ধুর!! তখন থেকে কি আজেবাজে ভেবে চলেছি ,যেটার কোন উত্তর হয়না সেটার প্রশ্ন থাকাটাও ঠিকনা !মনে পড়ে তোমার সেই সন্ধ্যাটার কথা যখন সূর্য ডুবে যাচ্ছিলো ,পাখিরা ফিরছিলো তাদের চেনা ঘরে ,আমি ছিলাম আনমনা যদি এমন একটা সন্ধ্য আবার আমাদের জীবনে না আসে ,তোমাকে কথাটা বলতেই হেসে বলেছিলো সন্ধ্যা তো প্রতিদিনইহয়,হুম আজও সন্ধ্যা হয় প্রতিদিনের মত শুধু সূর্যডুবার অথবা পাখিদের ঘরে ফেরার
সময় তুমি আজ আমার পাশে থাকোনা ,আর আমিও এখন আর অনমনা হইনা , মনেই থাকেনা  কখন সন্ধ্য হলো ,সূর্যটা ডুবলো কি ? ভুল করে যদিও বেলকনিতে গিয়ে দাড়িয়ে পড়ি সন্ধ্যার মৃহুর্তে তবে বিরক্ত লাগে পাখিদের ডাকাডাকি কি অসহ্য এতোডাকার কি আছে ?পৃথিবীটা কত বদলে যায় তাইনা ? কি জানি হয়ত সবই ঠিক আছে শুধু বদলে গেছি আমি না হলে কি এতোটা চুপচাপ জীবন চলতো ?যে আমার কথা বলার জন্য তোমার প্রয়েজনীয় কথাটাই বলা হতো না !!
আজ কেন জানি মনে হচ্ছে জীবন চলে যায় জীবনের নিয়মে ,কারো জন্য সে থেমে থাকে না , শুধূ মাঝে থেকে হারিয়ে যায় কিছু প্রিয় মানুষ ,কিছু প্রিয় মুহর্ত ,কিছূ ভাললাগা ,কিছ ……..তবুওতো বেছি আছি এটাই যথেষ্ট আমার জন্য !!ভালো থেকো ,যেখানেই থাকো ,এটা মন থেকেই চাওয়া !!!!!


   ...............................ভাবনা

4 comments:

  1. আরো নতুন নতুন Jokes পড়তে ভিজিট করুন
    WWW.VALOBASARGOLPO2.XYZ

    ReplyDelete